Auto Ads 1

ডিমের পুষ্টিগুন ও ডিমের উপকারিতা এবং ডিম খাওয়ার সঠিক নিয়ম



ডিম পুষ্টি উপাদানে ভরপুর একটি প্রাকৃতিক খাদ্য। শিশু থেকে শুরু করে বৃদ্ধ, সবার কাছের ডিম একটি পছন্দনীয় খাবার। ডিমে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সব বয়সীদের জন্যই ডিম একটি অত্যন্ত উপাদেয় খাদ্য। ‘যদি সুস্থ থাকতে চান,  প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়া উচিত।

অভিজ্ঞ চিকিৎসকগণ বলেন, শরীর দুর্বল হলে প্রতিদিন সকালবেলা নাশতায় একটি করে সিদ্ধ ডিম খাওয়া উচিৎ । স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ডিম খাওয়া বেশ উপকারী। ডিম অনেক পুষ্টিগুণসমৃদ্ধ একটি খাবার। ডিমে ক্যালসিয়াম, আয়রন ও প্রোটিনের ভালো উৎস পাওয়া যায়।

প্রতিদিন একটি করে ডিম খাওয়ার উপকারিতা

শক্তি বাড়াতে
প্রতিদিন একটি ডিম খেলে আমাদের শরীরে ভিটামিন ও মিনারেলের চাহিদা অনেকটাই পূরণ হয়। ডিম মানব দেহের কোষের কার্যক্রম ভালো রেখে শক্তি বাড়াতে সাহায্য করে।

চোখের যত্নে
প্রতিদিন একটি করে ডিম খাওয়া চোখের জন্য অনেক উপকার। ডিমে রয়েছে জিয়াক্সএনথিন অ্যান্টিঅক্সিডেন্ট এবং লুটেইন, যা চোখের ছানি ও অন্ধত্ব প্রতিরোধ করতে বেশ কার্য্যকরি ভূমিকা রাখে।

মস্তিস্ক
ডিমে থাকা ভিটামিন ও মিনারেল মস্তিষ্কের কোষকে ভালো রাখতে বিশেষ ভুমিকা রাখে। ডিম স্নায়ুকেও সুস্থ রাখে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ।

পেশিকে মজবুত রাখে
ডিমে রয়েছে ক্যালসিয়াম, আয়রন ও উচ্চমাত্রায় প্রোটিন, যা আমাদের শরীরের পেশিকে ভালো রাখতে সাহায্য করে। পেশির শক্তি বাড়ায় ও কর্মক্ষম বৃদ্ধি করে ।

ক্যালোরির চাহিদা পূরণে
গবেষকরা বলেন, ডিম খেলে দীর্ঘ সময় ধরে পেট ভরা থাকে। যার ফলে অন্যান্য খাবার খাওয়ার আগ্রহ কম হয় । ডিম আমাদের শরিরের দৈনন্দিন ক্যালোরির চাহিদার পূরণ করতে কার্য্যকরি ভূমিকা রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা
ডিমের রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি১২ ও সেলেনিয়াম, যা আমাদের শরিরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে ।

ডিমের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভালো চর্বি। অনেকে ভাবেন– সব চর্বিই খারাপ। কথাটি সঠিক নয়। স্বাস্থ্যকর চর্বিও রয়েছে। ডিমের থাকা চর্বি শরীরের জন্য ভালো।

লেখক
আখতারুন নাহার আলো 
প্রধান পুষ্টিবিদ বারডেম জেনারেল হাসপাতাল।


ডিম ও ডিমের কুসুম নিয়ে ভ্রান্ত ধারণা

ডিমের কুসুম নিয়ে একটি ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। যেহেতু ডিমের কুসুমে অধিক মাত্রায় কোলেস্টেরল থাকে, তাই ধারণা করা হয়, যাঁদের করোনারি হার্ট ডিজিজ রয়েছে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি, তাঁদের জন্য ডিমের কুসুম ক্ষতিকর। 

এই ভ্রান্ত ধারনা থেকেই পরামর্শ দেওয়া হতো কুসুমছাড়া ডিম খাওয়ার জন্য। কিন্তু বর্তমানে বিভিন্ন গবেষকদের গবেষণায় এটি প্রমাণিত হয়েছে, ডিমের কুসুম থেকে যে কোলেস্টরেল পাওয়া যায়, তা রক্তের কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না এবং এটি করোনারি হার্ট ডিজিজের সঙ্গে সম্পর্কিত নয়। প্রতিদিন কুসুমসহ একটি ডিম সবার জন্য নিরাপদ এবং স্বাস্থ্যকর। ডিমের কুসুমে পুরো ডিমের প্রায় অর্ধেক পুষ্টি উপাদান থাকে। এ ছাড়া কুসুমে আমাদের জন্য উপকারী উপাদান ফলেট, কোলিন, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই, লেটিইন এবং জি-অ্যাকজানথাইন থাকে। তাই কুসুম বাদ দিয়ে নয়, কুসুমসহ প্রতিদিন একটি করে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকার ।

শিশুদের ডিম খাওয়ানোর নিয়ম

সাধারণত শিশুদের এক বছর বয়সের পর থেকে ডিম খাওয়ানো শুরু করতে হয়। ডিমের ফার্স্ট ক্লাস প্রোটিন শিশুর দেহের ক্ষয়পূরণ ও সঠিক বৃদ্ধির জন্য অপরিহার্য। ডিমের কুসুমে কোলিন থাকে, যা শিশুর মস্তিষ্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সাহায্য করে। এ ছাড়া ডিমে ভিটামিন ডি, ভিটামিন এ, ভিটামিন ই, আয়রনসহ আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা শিশুর বিকাশে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে থাকে। শিশুদের ক্ষেত্রে এক বছর বয়সের পর থেকে দিনে একটি ডিম এবং তিন বছর বয়সের পর থেকে দুটি ডিম খাওয়া খাওয়া শিশুর স্বাস্থ্যের জন্য অনেক উপকারি ।


গর্ভবতী মায়েদের জন্য ডিম খাওয়ার নিয়ম

একজন গর্ভবতী মায়ের পুষ্টি চাহিদা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি প্রয়োজন হয়ে থাকে, এটা আমরা সবাই জানি। ভ্রূণের সঠিক গঠন ও বিকাশের জন্য অতিরিক্ত খাদ্য গ্রহণ অত্যন্ত প্রয়োজন হয়ে থাকে। এ ক্ষেত্রে ডিম একটি উপকারি খাবার। গর্ভাবস্থায় রক্তস্বল্পতা প্রতিরোধের জন্য এবং ভ্রূণের হাড়, মস্তিষ্ক এবং বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ গঠনের জন্য যে পুষ্টি উপাদানের প্রয়োজন, তার প্রায় সব উপাদান ডিমে রয়েছে। তাই গর্ভবতী মা দিনে দুটি ডিম খেলে তাঁর পুষ্টি উপাদানের চাহিদার অনেকটাই পূরণ হয়ে থাকে। এ ছাড়া ডিমে যে পুষ্টি উপাদান রয়েছে, তার মধ্যে ফোলেট ভ্রূণের সুস্থতা দান করতে সাহায্য করে এবং জন্মগত ত্রুটি প্রতিরোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । 

লেখক
পুষ্টিবিদ, লেকসিটি ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টার।
খিলক্ষেত, ঢাকা ।

তথ্যসূত্র - যুগান্তর  -  প্রথম আলো

চিত্রসূত্র -Photo by Mona Sabha Cabrera from Pexels

Post a Comment

0 Comments

Ads 4