Auto Ads 1

সফলতা পাওয়ার জন্য যা প্রয়োজন









সফলতা অর্জন করা যেমন কঠিন তার চেয়েও কঠিন সফলতাকে টিকিয়ে রাখা । সফলতা পাওয়ার কোনো সর্টকার্ট ওয়ে নেই । সফল হওয়া আর সফলতা অর্জন করা এক নয় । সফলতা অর্জন করতে হলে অবশ্যয় - সময়কে মূল্যায়ন করতে হবে । সফলতা অর্জন করতে অবশ্যয় আল্লাহর কাছে দোয়া করতে হবে , আল্লাহর রহমত চাইতে হবে ।

সফলতা পাওয়ার জন্য যেই গুন গুলো অবশ্যয় থাকতে হবে 
  • ধৈর্য্যঃ
  • পরিশ্রমঃ
  • সততা ,
  • আত্ববিশ্বাস
প্রতিটা দিন নতুন কিছু শিখতে হবে , ধৈর্য্য ধরে লেগে থাকতে হবে , জ্ঞ্যান অর্জন করতে হবে এবং মেধার বিকাশ ঘটাতে হবে এবং সেই মেধাকে কাজে লাগিয়ে সৎ পথে পরিশ্রম করতে হবে ।এবং নিজের মধ্যে থাকতে হবে আত্ববিশ্বাস । তবেই পৌছানো যাবে সফলতার উচ্চতর সিড়িতে ।

সকলেই  সফল হতে চাই বা সবাই সাফল্য পেতে চাই। সফল হতে চাওয়া কোনো সমস্যা নয়।সমস্যা হলো সবাই অল্প সময়ে সফল হতে চাই। সফলতার প্রধান বৈশিষ্ট্যই হলো ধৈর্য্য। সফলতা কোনোদিন একদিনে আসেনা।সফলতা পাওয়ার জন্য প্রয়োজন হয় চেষ্টা , দরকার পড়ে কঠোর অধ্যবসায়ের।

আমরা যখন মনেপ্রাণে কোনোকিছু চাই তখন সেটা পাওয়ার জন্য আমাদের অবশ্যয় চেষ্টা করার প্রয়োজন হয়। কারণ ভালো কিছু কখনোই নিজে থেকে আসেনা।নিজের চেষ্টায় তাকে অর্জন করতে হয়।তবেই সাফল্যকে জীবনে বন্দী করা যায়।কিন্তু সমস্যা হলো অনেকেই এই অধ্যবসায় এর বিষয়টি এড়িয়ে চলতে চায়।চেষ্টা বা পরিশ্রম করতে চায়না , কিন্তু সফলতা চাই।  তারা মনে করে অন্যরা যেহেতু সাফল্য পেয়েছে ,আমিও শীঘ্রই সফলতা অর্জন করবো ।কিন্তু সেই অমুক ব্যক্তিটির সফলতার পিছনে কত পরিশ্রম আছে তা তারা দেখেনা বা চোখে পড়েনা। নিজের চেষ্টার ব্যাপারেও থাকে উদাসীন।ফলে যখন সফল হয়না বা সফলতা না পেয়ে সে হতাশ হয়ে পড়ে। এই হতাশার অথৈয় সাগরে ডুবে সে আর ভালো কিছুর জন্য চেষ্টা করেনা। নিজেকে ব্যর্থতার চাদরে মুড়িয়ে নেই ।

সফলতার কোনো শর্টকাট পথ থাকেনা। জীবনে সফল হতে হলে অবশ্যই কঠোর পরিশ্রমের প্রয়োজন হয়। সেটা যে কোনো ক্ষেত্রেই প্রযোজ্য। কোনো কিছু অর্জন করতে হলে সফলতা পেতে হলে অবশ্যই তার জন্য চেষ্টা করতে হবে বা পরিশ্রম করতে হয় । তবেই তা অর্জন করা সহজ হয়।নয়তো সারাদিন শুয়ে বসে থেকে সফলতার স্বপ্ন দেখলে কোনোদিনই সে সফলতা ধরা দেয়না।তাই পরিশেষে একটাই কথা- পরিশ্রম করতে শিখুন , আল্লাহর উপর ভরসা রাখুন, সফলতা অবশ্যই আসবে।

সফল হওয়ার পর অনেকেই আবার নিশ্বেস হয়ে যায় ।তাই সফলতা অর্জন করা যেমন কঠিন তার চেয়েও কঠিন সফলতাকে টিকিয়ে রাখা ।চলুন যেনে নেয়া যাক কিভাবে সফলতাকে ধরে রাখতে হয় ।

সফলতা টিকিয়ে রাখার উপায় ।


অনেকেই চাই সফল হবো , কেউ হয় , আবার কেউ হয়না,

সবাই চাই সফল হবো এই কথাটি আসলে অনেকাংশে ভুল কারন অনেকেই আছেন অন্যের ক্ষতি করে সফল হতে চাই আর এমন মানুষ কখোনো ভালো হতে পারেনা ।

যে মানুষটার দ্বারা কারোও ক্ষতি হয়না বা সেই মানুষটি কারোও ক্ষতি চায়না , কাউকে ঠকায় না এমন মানুষ গুলোকেই ভালো মানুষ বলে ।

সফলতা অর্জন করতে হলে অবশ্যয় ভালো মানুষ হতে হবে ।এবং মানুষের উপকারের সার্থে কাজ করতে হবে ।

অনেকেই আছেন সফল হোন কিন্তু টিকিয়ে রাখতে পারেনা । কারন - অহংকার ও হিংসা

অহংকার এবং হিংসা হচ্ছে পতনের মূল কারন । পতনের কোনো নির্দিষ্ট সময় নেই , এক নিমিষেই পতন হয়ে যেতে পারে আবার এক পুরুষ দুই পুরুষ পরেও পতন হতে পারে ।

সৎ পথে সফল হতে হবে, সফল হওয়ার পর অনেক বাধা বিপত্তি আসবে অনেকে হিংসা করবে । সকল বাধা বিপত্তিতেই আল্লাহর উপর ভরসা করতে হবে এবং আল্লাহর কাছে সবসময় দোয়া চাইতে হবে ।

নিজে ভালো হয় এবং সবায় সবার সন্তান কে ভালো শিক্ষা দিই ।

ভাবুন - জানুন - বুঝুন - শিখুন
AiA

Post a Comment

0 Comments

Ads 4