Auto Ads 1

টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পুষ্টি উপাদান সমূহ



টমেটোর ইতিহাস

টমেটো Solanum lycopersicum উদ্ভিদের ভোজ্য রসাল একটি ফল, এটি পরিচিত সাধারণত টমেটো গাছ নামেই । এই প্রজাতিটির উৎপত্তি হয় পশ্চিম দক্ষিণ আমেরিকা এবং মধ্য আমেরিকায়। মেক্সিকান নাহুয়াটল শব্দ tomatl, স্পেনীয় tomate শব্দটির জন্ম দেয় যেখান থেকে ইংরেজি শব্দ টমেটো এসেছে।স্পেনীয়রা প্রথম ইউরোপে টমেটো চালু করে, যেখানে এগুলো স্পেনীয় খাবারে ব্যবহৃত হত। ফ্রান্স, ইতালি এবং উত্তর ইউরোপে, টমেটো প্রাথমিকভাবে একটি শোভাময় উদ্ভিদ হিসাবে বেড়ে ওঠে।

টমেটো শব্দটি এসেছে স্পেনীয় শব্দ tomate থেকে, যা ঘুরেফিরে নাহুয়াটল শব্দ tomat ˈtomat এই শব্দ সম্পর্কেউচ্চারণ (সাহায্য·তথ্য) থেকে এসেছে, যার অর্থ 'ফুলে জাওয়া ফল'; এছাড়াও 'পুষ্ট পানি' বা 'মোটা জিনিস'। স্থানীয় মেক্সিকান টমাটিলো হল tomate ।

পুষ্টি উপাদান

একটি টমেটোতে ৯৫% পানি, ৪% শর্করা এবং ১% এর কম স্নেহ এবং আমিষ (টেবিল) রয়েছে। ১০০ গ্রাম কাঁচা টমেটো ১৮ কিলো ক্যালোরি সরবরাহ করে ।

এ ছাড়াও টমেটোতে রয়েছে ভিটামিন এ, সি, কে, ফলেট এবং পটাসিয়াম। টমেটো আরও পাওয়া যায় ম্যাগনেসিয়াম, ফসফরাস, থায়ামিন, কপার নায়াসিন, ভিটামিন বি৬, এবং ফাইবার ।

টমেটোর উপকারিতা

টমেটো হলো সুস্বাদু ও পুষ্টিকর একটি সবজি। টমেটো শীতকালীন সবজি হলেও বর্তমান সারা বছরই পাওয়া যায় এই সবজি। কাঁচা - পাকা দুইভাবে টমেটো খাওয়া যায় এবং জুস বা কেচাপ, মিষ্টি, টক বা নোনতা যেকোনো উপায়েই এটি খাওয়া যায়। খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি নেই । সালাদ হিসেবে টমেটোর বেশ পরিচিতি রয়েছে প্রতিটা খাবার টেবিলে।

নিয়মিত টমেটো খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে-  

আসুন জেনে নিই টমেটো খাওয়ার উপকারিতা- 

রোগ প্রতিরোধ ক্ষমতা
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন টমেটো। ভিটামিন সি সমৃদ্ধ টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং স্ট্রেস হরমোন কমায়। এ কারণে নিয়মিত টমেটো খেলে শরীরের শক্তি বাড়ে এবং শরীর সুস্থ রাখতে টমেটো বেশ কার্যকরি ভূমিকা পালন করে।

ক্যান্সার
প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করতে টমেটো বেশ কার্য্যকরি ভূমিকা পালন করে। 

হাড়ের স্বাস্থ্য
টমেটোতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে এবং ক্যালসিয়াম রয়েছে। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্যানুযায়ী, প্রতি ১০০ গ্রাম টমেটোতে রয়েছে ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম । এ কারণে নিয়মিত টমেটো খেলে হাড়ের স্বাস্থ্য ভালো থাকে। টমেটো হাড়ের জন্য অনেক উপকার। যদি কারো হাড় দুর্বল থাকে তবে টমেটো খেলে বেশ ভাল ফল পাওয়া যায়।

রক্তচাপ
টমেটোতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি এবং পটাশিয়াম যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে একটি বা দুটি টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস
টমেটোতে ক্রোমিয়াম নামক এক ধরনের খনিজ রয়েছে আর এই খনিজ  রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে। আর এই কারণেই এটি ডায়াবেটিস রোগীদের জন্যও অনেক উপকারী।

রক্তশূন্যতা 
টমেটা খেলে শরীরের রক্তশূন্যতা  দূর হয়। নিয়মিত দু-একটি করে টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়, রক্তশূন্যতা রোধ হয়। এ ছাড়া রক্ত পরিষ্কার, হজমে ভালো হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে থাকে। 

ত্বকের যত্নে টমেটো
টমেটোতে রয়েছে লাইকোপিন যা ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে থাকে। লাইকোপিন ত্বক পরিষ্কার ও সতেজ রাখতে সাহায্য করে। মুখের সৌন্দর্য ধরে রাখতে এবং বয়সের ছাপ দূর করতে টমেটো বেশ কার্যকর ভূমিকা রাখে। টমেটোর রস মুখের ত্বক মসৃণ ও কোমল করে। বয়স বাড়লে মানুষের মুখে বয়সের যে ছাপ পড়ে, সেটি লুকাতে প্রতিদিন মুখে টমেটো দিন তাহলে বয়সের আর বোঝা যাবেনা ।

নিয়মিত টমেটো খেলে ত্বক সুস্থ থাকে। আর ত্বক হয়ে উঠে আরও প্রাণবন্ত। এবং সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে ত্বককে রক্ষা করে। ফলে ত্বকে বলিরেখা পড়ার পরিমাণও অনেকাংশে কমে যায়।

চর্মরোগ
চর্মরোগের জন্য টমেটোতে অত্যন্ত কার্যকর উপাদান রয়েছে। মানব শরিরে যদি কোনো সমস্যা হয়ে থাকে, তবে প্রক্রিয়াজাত করে টমেটোর ব্যবহার করতে পারেন। চর্মরোগ নিরাময়ে টমেটোর রস বেশ কার্য্যকরি ভুমিকা পালন করে থাকে ।

চোখের যত্নে
টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ' । নিয়মিত টমেটো খেলে আমাদের চোখ ভালো থাকে। দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য টমেটো অনেক উপকারি একটি ফল। টমেটো আমাদের চোখকে সুস্থ রাখতে বেশ কার্য্যকরি ভুমিকা রাখে। 

টমেটো খাওয়ার অপকারিতা

টমেটো খেলে যেমন অনেক উপকার রয়েছে আবার তেমনি করে বেশিমাত্রাইয় টমেটো খেলে কিছুটা খতিও হতে পারে ।

টমেটো বেশি খেলে শরীর বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, পরিমিত টমেটো না খেলে শরীরে নানা রোগের ঝুঁকি বাড়ে।

তবে অবশ্যই পরিমিত টমেটো খেতে হবে। কারণ টমেটোতে থাকা বিভিন্ন উপাদান হজমের সমস্যা থেকে শুরু করে কিডনির রোগ পর্যন্ত হতে পারে। 

চলুন  জেনে নেয়া যাক বেশি টমেটো খেলে কি কি পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে -

কিডনিতে পাথর
বেশিমাত্রায় টমেটো খেলে কিডনিতে পাথর হতে পারে। কারণ টমেটোতে থাকা ক্যালসিয়াম ও অক্সালেট। যা সহজেই শরীর থেকে বের হতে পারেনা। এই উপাদানগুলো শরীরে জমা হতে শুরু করলেই কিডনিতে পাথর জমা শুরু হতে পারে।

যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে
টমেটোতে রয়েছে হিস্টামিন নামের এক ধরনের উপাদান। যা থেকে ত্বকে অ্যালার্জির সৃষ্টি করে থাকে। টমেটো অতিরিক্ত খেলে মুখ, জিহ্বা ও মুখের ফোলাভাব, হাঁচি, গলার জ্বালা ইত্যাদি মারাত্মক লক্ষণ দেখা দিতে পারে।

গ্যাস্ট্রিকের সমস্যা
টমেটোতে রয়েছে ম্যালিক ও সাইট্রিক অ্যাসিড আছে। যা পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড বা অম্লের প্রবাহ সৃষ্টি করে। এ কারণে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়।

প্রদাহ তৈরি করে
খুব বেশি পরিমানে টমেটো খেলে গেঁটে বাত দেখা দিতে পারে। কারণ টমেটোতে সোলানিন নামক বিশেষ অ্যালকালয়েড রয়েছে। যা যৌগ কোষে ক্যালসিয়াম তৈরির জন্য দায়ী। এ যৌগের পরিমাণ অতিরিক্ত মাত্রায় বেড়ে গেলে প্রদাহ তৈরি শুরু হতে পারে।

সুতরাং সাবধান, বেশিমাত্রায়  টমেটো খাওয়া থেকে বিরত থাকুন । উপকার যেমন আছে তেমনি কিছুটা  ক্ষতিও আছে । অতিরিক্ত কোনো কিছুই বেশিমাত্রায় ভালোনা ।


চিত্রসূত্র - Photo by PhotoMIX Company from Pexels



Post a Comment

0 Comments

Ads 4