Auto Ads 1

লেবু খাওয়ার উপকারিতা ও লেবুর পুষ্টিগুন






লেবুতে আছে ভিটামিন সি- এর পর্যাপ্ত গুনাগুন। লেবুতে থাকা Vitamin C শরীরের জন্য অনেক ধরনের উপকারে আসে। 

ওজন কমাতে সহায়তা করে এই লেবু, রক্তের কোলেস্টেরল কমাতেও সাহায্য করে এছাড়াও রক্তস্বল্পতা কমাতে লেবুর অনেক ভূমিকা রয়েছে।

লেবুতে রয়েছে Pectin, খাদ্য আঁশ, যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে। এর ফলে ওজন কমে যাই। দৈনন্দিন খাবারে লোহা বা আয়রন থাকে, যা শোষণের জন্য ভিটামিন সির প্রয়োজন হয়। তাই খাবারের সময় লেবু খেলে রক্তশূন্যতা বা অ্যানিমিয়া প্রতিরোধে সহায়ক হয় অনেক গুন বেশি। 

গবেষণায় দেখা গেছে , লেবুতে থাকা ভিটামিন সি ক্যানসারের ক্ষতিকর কোষ ধ্বংস করে দেই, ক্যানসার প্রতিরোধে খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

লেবু আর মধুর সঙ্গে মেশানো হালকা গরম পানীয় অনেকের জানা একটি উপকারী ফলাফল। ওজন কমাতে প্রতিদিন অনেকেই সকালে খালি পেটে পান করেন এই লেবুপানী। লেবুতে রয়েছে Vitamin C, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, আর মধুতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল এফেক্ট, যা শরীরের জন্য উপকার। গবেষকগন বলছেন, লেবু, মধু একসঙ্গে হালকা গরম পানি দিয়ে খেলে মেটাবলিজম সক্রিয় হয়, যা ওজন কমিয়ে দিতে সাহায্য করে। আসলে হালকা গরম পানি মূলত এ কাজটি করে থাকে। আর লেবুর Pectin অনেকক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে, তাই ওজন কমে। তবে এই মিশ্রণ ত্বককে ভালো রাখতে ও ঠান্ডা-কাশি প্রতিরোধে খুবই উপকারী।

সঠিক জীবনযাত্রায়, হাঁটাহাটি করলে ক্যালরি নিয়ন্ত্রণের জন্য সুষম খাবার গ্রহণ করা ছাড়া শুধু লেবু-মধু পানি খেয়ে ওজন কমানো সম্ভব নয়। এ ছাড়া যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, তাঁরা বাইরের রোদে যাওয়ার সময় এবং রোদ থেকে ফিরে আশারপর এই মিশ্রণটি খেলে অনেক উপকার পাওয়া যায়। আবার যাঁরা সারাক্ষন মেধা খাটানো  কাজ বেশি করে ক্লান্ত হয়ে পড়েন, তাঁরাও লেবু ও মধু মিশ্রণটি খেলে অনেক বেশি উপকার পায়। খুব বেশি সর্দিতে বা  ঠান্ডা-কাশি লাগলেও সারিয়ে তুলতে অনেক বড় উপকার করে।

লেবুর অনেক ঔষধি গুণ রয়েছে। 

মুরগির স্যুপের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শরিরের বিশাদ বা দুর্বলতা অনেকাংশেই কমে। ক্যানসার বা অস্ত্রোপচারের পর এভাবে স্যুপ খেলে দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব হয় । সারাদিন বাইরে থাকা অথবা খেলাধুলার পর লেবুর শরবত খেলে শরীরে ইলেকট্রোলাইটসের ভারসাম্য রক্ষা হয়। 

অনেকে আবার বেশি ভালো ফল পাবার আশায় খুব বেশি পরিমান লেবু খেয়ে থাকেন যা শরিরের জন্য অনেক ক্ষতির কারন হয়ে পড়ে ।

মনে রাখবেন অতিরিক্ত কিছুই স্বাস্থ্যের জন্য ভালো নয়।

লেখক: প্রধান পুষ্টিবিদ, অ্যাপোলো হাসপাতাল, ঢাকা।


বিদেশী ওয়েবসাইট goglow.co সূত্র মতে লেবু সম্পর্কে যা বলেছেনচ সেই তথ্যগুলো  নিম্নরূপঃ

15 BENEFITS OF DRINKING LEMON WATER IN THE MORNING ON AN EMPTY STOMACH

Drinking lemon water in the morning on an empty stomach has been highly touted as one of the simple things you can add to your daily routine which can have a large impact on the health of your skin. This fruit is a great source of vitamin C, vitamin A, beta-carotene, folate, calcium, and potassium - just to name a few of the vitamins it contains. When you drink lemon water first thing in the morning, you’re feeding your skin an important dose of vitamin folate. Found in all citrus fruits and juices, this vitamin (also known as folic acid) helps eliminate toxins from your body, which helps prevent acne and even gives your skin a natural glow. #goglowgirl tip: drink some lemon water in the morning while giving yourself a DIY glow with our EXTEND for a surefire way to get your skin glowing. Here are a few other reasons we suggest adding morning lemon water to your daily routine. *List originally published by the Edison Institute of Nutrition here
  • As a rich source of vitamin C, lemon juice protects the body from Immune system deficiencies.
  • Drinking lemon juice with warm water every morning helps in maintaining the pH balance of the body.
  • With its powerful antibacterial properties, lemon juice helps fight infections
  • Acts as a detoxifying agent.
  • Helps with maintaining digestive health.
  • Along with vitamin C, lemons are also a rich source of potassium, calcium, phosphorus, magnesium, etc.
  • Help fight the common cold
  • Lemon water is also a popular remedy for many kinds of skin problems ranging from acne, rashes, and wrinkles to dark spots.
  • Lemon juice with warm water helps in quick weight loss as it promotes digestion and increases the metabolic rate.
  • Lemon juice is also very effective at cleansing the liver as it promotes the liver to flush out toxins
  • Lemon’s anti-inflammatory properties help in fighting respiratory tract infections, sore throat, and inflammation of tonsils.
  • Lemon juice with warm water helps keep the body hydrated as it provides electrolytes to the body.
  • Drinking lemon juice with warm water also helps reduce joint and muscle pain.
  • Lemon juice with warm water is also good for your dental health as it helps with a toothache and prevents gingivitis.
  • Lemon juice with warm water helps with digestion and hence, helps regulate natural bowel movement.
  • #goglowgirl tip: Add a serving of collagen to your daily lemon water to see even greater benefits for your skin, hair, and joints! And keep an eye out for our next blog post on the benefits of collagen.
বাংলায় অনুবাদঃ

একটি শক্তি স্টোমাচে প্রাতঃকালীন লেবুর জল পান করার ১৫ উপকারিতা

সকালে খালি পেটে লেবুর জল পান করা আপনার প্রতিদিনের রুটিনে যোগ করতে পারেন এমন একটি সাধারণ জিনিস যা আপনার ত্বকের স্বাস্থ্যের উপর একটি বৃহত প্রভাব ফেলতে পারে তার মধ্যে একটি হিসাবে খুব চাপ দেওয়া হয়েছে। এই ফলটি ভিটামিন সি, ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ফোলেট, ক্যালসিয়াম এবং পটাসিয়ামের দুর্দান্ত উত্স - এতে রয়েছে কয়েকটি ভিটামিনের নামকরণের জন্য। আপনি যখন সকালে লেবু জল প্রথম জিনিস পান করেন, আপনি আপনার ত্বককে ভিটামিন ফোলেটের একটি গুরুত্বপূর্ণ ডোজ খাওয়ান। সমস্ত সাইট্রাস ফল এবং রসগুলিতে পাওয়া যায়, এই ভিটামিনটি (ফলিক অ্যাসিড হিসাবেও পরিচিত) আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থগুলি দূরীকরণে সহায়তা করে যা ব্রণ প্রতিরোধে সহায়তা করে এমনকি আপনার ত্বককে একটি প্রাকৃতিক আভাও দিতে পারে। 

goglowgirl টিপ: আপনার ত্বককে আলোকিত করার জন্য একটি নিশ্চিত উপায়ের জন্য নিজেকে আমাদের এক্সটেন্ডের সাথে একটি DIY গ্লো দেওয়ার সময় সকালে কিছু লেবুর জল পান করুন। এখানে আরও কয়েকটি কারণ রয়েছে যা আমরা আপনার প্রতিদিনের রুটিনে সকালে লেবুর জল যোগ করার পরামর্শ দিই। * তালিকাটি এখানে মূলত এডিসন ইনস্টিটিউট অব পুষ্টি দ্বারা প্রকাশিত


১/ ভিটামিন সি এর সমৃদ্ধ উত্স হিসাবে, লেবুর রস শরীরকে ইমিউন সিস্টেমের ঘাটতি থেকে রক্ষা করে।

২/ প্রতিদিন সকালে হালকা গরম পানির সাথে লেবুর রস পান করা শরীরের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

৩/ এর শক্তিশালী অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলির সাথে, লেবুর রস সংক্রমণে লড়াই করতে সহায়তা করে

৪/ ডিটক্সাইফিং এজেন্ট হিসাবে কাজ করে।

৫/ হজম স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

৬/ ভিটামিন সি এর সাথে লেবুও পটাসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদির সমৃদ্ধ  উৎস

৭/ সাধারণ সর্দি লড়াইয়ে সহায়তা করে

৮/ ব্রণ, ফুসকুড়ি এবং কুঁচকিতে থাকা কালো দাগ দূর করে  বিভিন্ন ধরণের ত্বকের সমস্যার জন্য লেবু জলও একটি জনপ্রিয় প্রতিকার।

৯/ উষ্ণ জলের সাথে লেবুর রস দ্রুত ওজন হ্রাস করতে সহায়তা করে কারণ এটি হজমে পদোন্নতি দেয় এবং বিপাকের হার বাড়ায়।

১০/ লেবুর রস লিভারকে পরিষ্কার করার ক্ষেত্রেও খুব কার্যকর কারণ এটি লিভারকে বিষাক্ত পদার্থগুলি বের করতে উত্সাহ দেয়

১১/ লেবুর প্রদাহ বিরোধী গুণগুলি শ্বাস নালীর সংক্রমণ, গলা ব্যথা এবং টনসিলের প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

১২/ উষ্ণ জলের সাথে লেবুর রস শরীরকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে কারণ এটি দেহে ইলেক্ট্রোলাইট সরবরাহ করে।

১৩/ হালকা গরম পানির সাথে লেবুর রস পান করাও জয়েন্ট এবং পেশীর ব্যথা কমাতে সহায়তা করে।

১৪/ হালকা গরম পানির সাথে লেবুর রস আপনার দাঁতের স্বাস্থ্যের জন্যও ভাল কারণ এটি দাঁতে ব্যথায় সহায়তা করে এবং জিঞ্জিভাইটিস প্রতিরোধ করে।

১৫/ উষ্ণ জলের সাথে লেবুর রস হজমে সহায়তা করে এবং তাই প্রাকৃতিক অন্ত্রের গতি নিয়ন্ত্রণে সহায়তা করে।

লেবু বেশি খেলেও হতে পারে হিতে-বিপরীত ঃ


বেশি খাওয়ার অপকারিতাঃ

১/  অতিরিক্ত সাইট্রিক অ্যাসিড শরীরে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়। এই মাত্রা প্রয়োজনাতিরিক্ত হলে হতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

২/ Citrus migraine বাড়ায়। তাই যাঁদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাঁদের এমনিই লেবু জাতীয় ফল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

৩/  বেশি পরিমানে লেবু খেলে দাঁতের এনামেল ক্ষয়ে যায়।

৪/  মুখের মধ্যে থাকা নরম কোষ গুলো বেশি মাত্রায় ক্ষতিগ্রস্ত হতে পারে। সেখান থেকে মুখের মধ্যে ফোড়া বা ফুসকুড়ি হওয়ার আশঙ্কা  অনেকগুন বেড়ে যাই ।

৫/ বেশি পরিমান লেবু খেলে অ্যাসিডিটির সম্ভাবনা  থাকে অনেক বেশি,  শরীর  শুকিয়ে  যাওয়ার মতো সমস্যা দেখা যায়।

৬/ খালি পেটে লেবু খেলে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় enzyme pepsin ভেঙে যায়, যে pepsin আমাদের হজমে সাহায্য করে।

ভিটামিন সি: লেবু ভিটামিন সি’র আদর্শ উৎস খুজে যা পাওয়া যায় সেটাও একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদারে বড় ধরনের ভূমিকা পালন করে। একগ্লাস পানিতে অর্ধেক লেবুর রস  মিশিয়ে পান করলে দৈনিক ভিটামিন সি’র চাহিদা পুরণ হতে খুবই সহায়তা করে। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমানে লেবু পানি পান করলে স্ট্রোক ও হৃদরোগের মতো বড় ধরনের  ঝুঁকি থেকেও রক্পাষা করতে পারে আপনাকে।

কিডনি পাথর সারাতে লেবুর রস খুবই উপকার করে  কিডনিতে  তৈরি হওয়া পাথর গলিয়ে দিতে সাহায্য করে এই লেবু । যাঁরা কিডনিতে পাথরের সমস্যায় ভুগছেন তাঁরা প্রতিদিন সকালে লেবু পানিও  নিয়মিত পান করতে পারেন এতে প্রস্রাবের সাথে পাথর গলিয়ে বেরিয়ে যেতে খুবই সহায়তা করে ।

Post a Comment

0 Comments

Ads 4