Auto Ads 1

সবসময় হাসি-খুশি থাকার সহজ উপায়

Happy to smile





সফলতা অর্জনের জন্য অলসতা থেকে দূরে থাকুন। ঘুম আর সাফল্য দুটোই একসাথে পাওয়া যায়না ।তাই যেকোনো একটাকে বেছে নিন ।

হাসি খুশি থাকার জন্য জীবনে কিছু কিছু বিষয় অবশ্যয় ত্যাগ করতে হবে

  • কোনো বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করা থেকে বিরতো থাকুন ।সমস্যা নিয়ে না ভেবে সমস্যার সমাধান খুজুন
  • অতীতে যা ঘটে গেছে তা নিয়ে ভাবা বন্ধ করতে হবে ।
  • কারো উপর বেশি নির্ভর হয়ে পড়ার অভ্যাস ত্যাগ করুন নিজে কিছু করুন
  • সবাইকে খুশি রাখা সম্ভব হয়না তাই সবাইকে খুশি রাখার চেষ্টা বন্ধ করে নিজেকে খুশি রাখার চেষ্টা করুন ।
  • অন্যর কথা শুনে কখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করা উচিৎ নয়। অন্যের কথায় বিশ্বাস না করে নিজে প্রমান খুজুন ।তারপর সিদ্ধান্ত নিন।
  • অতিরিক্ত সন্দেহ করার অভ্যাস ভালোনা ।সন্দেহ অশান্তির কারন হয়ে দাঁড়ায়।
  • অন্যর সাথে কখনোই নিজেকে তুলনা করা উচিৎ নয় । নিজের সাথে নিজেকেই তুলনা করুন
  • কৃপণতা ত্যাগ করুন এবং অতিরিক্ত রাগ নিয়ন্ত্রন করুন ।
  • অল্পতে ভেঙ্গে পড়বেননা । জীবনে অনেক সময় নানান ধরনের সমস্যা আসবেই তাই বলে বলে ভেঙে পড়লে চলবেনা। সাহসিকতার সাথে ধৈর্য ধরে সমস্যা মোকাবেলা করতে হবে

হতেই পারে আপনার টাকার প্রয়োজন I আপনি আপনার বাবা অথবা মাকে গিয়ে বললেন, তারা আপনার এমাউন্ট পরিমান টাকা দিলেননা I তখন আপনি রাগ না করে বা মন খারাপ করে থাকার বদলে,, আপনার চাহিদার কারণটা তাদেরকে বলুন I আপনার প্রয়োজন যদি তারা বুঝে, তাহলে হয়তো দিতে পারলে বা দিলেও দিতে পারেন I যদি তারা বুঝতে পারে , যে আপনার এই টাকার প্রয়োজন তেমন নাই , তাহলে তো না দিতেই পারেন I তখন আপনিও বুঝতে পারবেন যে টাকাটা আপনি অপ্রয়োজনীয় কাজে খরচ করতে চাইছিলেন I আপনি যদি এমনটি বুঝতে পারেন , তাহলে দেখবেন তখন আর মন খারাপ লাগছে না I

আপনি মোবাইল ব্যবহার করছেন অথবা টিভি দেখছেন , এমন সময় মোবাইল বা রিমোর্টটি আপনার বাবা অথবা মা এসে রাখতে বললেন , তখন আপনি রাগ করে বসে থাকার বদলে , একটু ভাবুন, মোবাইলতো আপনি পরেও টিপতে পারবেন বা টিভির শো টা পরেও দেখতে পারবেন I টিভি দেখা বা মোবাইল টিপার ইচ্ছাটা ত্যাগ করতে পারলেই রাগ করে বসে থাকার বদলে খুশি মনে অন্যকোনো প্রয়োজনীয় কাজ করতে পারবেন অথবা বাবা-মায়ের সাথে গল্প করতে পারবেন ।

হয়তো বন্ধুদের সাথে পিকনিকে যাবেন এই কথা শুনে আপনার আব্বা অথবা মা যেতে দিতে রাজি হলেননা । বললেন যাওয়ার দরকার নাই, তখন হয়তো আপনি এবং আপনার আব্বা অথবা মায়ের সাথে তর্কে জড়িয়ে পড়লেন I রাগ না করে আপনি যদি মনে মনে চিন্তা করেন বাবা মা তো আপনাদের জন্যেই এতো কষ্ট করেন, বাবা-মা যেহেতু যেতে নিষেধ করলেন তাহলে আর যাওয়ার দরকার নাই I না গেলে কোন ক্ষতিও হবে না আপনার ,,, আপনি যদি আপনার ভ্রমন পিপাসু মনটাকে ,আপনার বাবা-মায়ের খুশির জন্য দমিয়ে রাখতে পারেন বা ইচ্ছাটাকে ত্যাগ করতে পারেন , তবে দেখবেন রাগ বা কান্না করার পরিবর্তে হাসি খুশি মনেই দিন কাটাচ্ছেন বরঞ্চ আরোও ভালো থাকবেন ।

এমনটি ভাবে জীবনের প্রতিটি ক্ষেত্রে ছোটো ছোটো কিছু চাহিদা ইচ্ছা-আকাঙ্খা বা আবেগকে ত্যাগ করতে পারেন তবে আপনি সবসময় হাসিখুশি থাকতে পারবেন ।

ত্যাগের মাঝেই সুখ পাওয়া যায়

Post a Comment

1 Comments

  1. ভালো লাগলো, সত্যিই এই সাইট টা খুবই ভালো, সবার উপকার হয়

    ReplyDelete

Ads 4