Auto Ads 1

পেঁপের উপকারিতা ও অপকারিতা এবং পেপের পুষ্টিগুন

        


  এই বিশ্বে অনেক ধরনের জনপ্রিয় ফল আছে । সেই জনপ্রিয় ফলের মধ্যে পেঁপে ফল অন্যতম একটি জনপ্রিয় ফল । পেঁপে ফলে রয়েছে প্রচুর পুষ্টিগুন আর এই পুষ্টিগুনের জন্য পেঁপে ফলটি সবাই এতো পছন্দ করে । স্বাস্থ্য বিষয়ক গবেষকগন বলেন ,পেপেতে যে পুষ্টিগুন রয়েছে তা আমাদের শরিরে সঠিকভাবে কাজ করার জন্য পেঁপে ফলটি খালি পেটে খেলে ভালো ফল পাওয়া যায়।

পুষ্টিগুনে ভরপুর ও সাস্থ্যকর, যে সকল খাবার রয়েছে তার মধ্যে পেঁপে ফলের অবস্থান অন্যতম ।  পেঁপে ফলটি কাচা এবং পাকা দুইভাবেই খাওয়া যায় । পেঁপে যখন কাচা থাকে তখন সবজি হিসেবে রান্না করে বা কাচাই খাওয়া যায় এবং এই পেঁপে ফলটিই যখন পেকে যায় তখন ফল হিসেবে খাওয়া হয় । 

পেঁপে ফলে রয়েছে - প্রটিন, ম্যাগনেসিয়াম , পটাসিয়াম আরও রয়েছে ভিটামিন ,সি ভিটামিন এ , ও ভিটামিন কে । তবে পেপেতে ক্যালোরি পরিমান রয়েছে খুবই কম। কিন্তু ফাইবার রয়েছে প্রচুর পরিমানে।

পেপের স্বাদ মিষ্টি হওয়াই , ডায়াবেটিক রোগীদের প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকগন । যাদের খাবার হজমের সমস্যা আছে তেদের পেট পরিস্কার করার জন্য এবং শরিরের দুষিত পদার্থ দূর করার জন্য নিয়মিত পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিষয়ক চিকিৎসকরা ।

পেঁপে আমাদের শরিরকে সুস্থ্য রাখতে সহায়তা করে । 

চলুন যেনে নেয়া যাক পেঁপে আমাদের শরিরে কি কি সমস্যার সমাধান করে আমাদের শরিরকে সুস্থ্য রাখে - যেমন

চোখের সমস্যায় পেঁপে ফলঃ

চোখ কে ভালো রাখতে পেপেতে যে উপাদান রয়েছে ঃ

  • জিয়াক্সনাথিন
  • লুটেইন
  • ক্যারোটিন

এছাড়াও পেপেতে রয়েছে এক বিশেষ ধরনের উপাদান যার নাম ক্যারোটিনাইডস । ক্যারোটিনাইডস আমাদের চোখের জন্য বেশ উপকারি ।এছাড়াও পেঁপে চোখের মিউকাস মেমব্রেন সুস্থ্য রাখতে সহায়তা করে।

স্বাস্থ্য বিষয়ক চিকিৎসকগন এক সমিক্ষা চালিয়ে দেখেছেন - যেসকল অল্প বয়সী বাচ্চাদের ছোটো থেকেই চশমা ব্যবহার কারা লাগে , এমনকি যারা দৃষ্টশক্তির নানান সমস্যায় ভুগছেন, তাদেরকে প্রতিদিন পাকা পেঁপে খেতে বলা হচ্ছে । নিয়মিত পাকা পেঁপে খেলে চোখের ক্ষীণ দৃষ্টিশক্তির সমস্যার সমাধান হয়।


ক্যান্সারের ঝুকি কমাতে পেঁপে ঃ

পেপেতে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান থাকায় পেঁপে আমাদের শরিরের জন্য খুবই উপকারী একটি ফল। পেপেতে রয়েছে -

  • বিটা ক্যারোটিন
  • ক্রিপ্টোক্সান্থিন
  • অ্যান্টিঅক্সিডেন্ট
  • লুটেইন
  • ফ্লেভানয়েড
পেপেতে থাকা বিটা ক্যারোটিন ফুসফুস ক্যান্সার ও অন্যান্য ক্যান্সারের ঝুকি কমাতে সাহায্য করে। এছাড়াও পেপেতে থাকা অনেক পুষ্টি উপাদান আমাদের শরিরকে সুস্থ্য রাখতে সহায়তা করে ।

পেটের সমস্যায় পেঁপে ঃ

নিয়মিত পেঁপে খেলে শরিরের থাকা দুষিত টক্সিন বাইরে বেরিয়ে আসে আর এই দুষিত টক্সিন বাইরে বেরুলে আমাদের শরির সুস্থ্য থাকে । পেঁপে খেলে পেট পরিস্কার হয় , আর পেট পরিস্কার হলেই ক্ষুধা বাড়ে । পেঁপে মুখের রুচি ফেরাতে খুবই কার্য্যকরি ভুমিকা পালন করে । পেটের গ্যাসের সমস্যাও কমিয়ে দেই । যাদের অর্শ রোগের মতো সমস্যা আছে তাদের জন্য এই পেঁপে খুবই উপকারী ।

চুলের যত্নে পেঁপে ঃ

যাদের মাথায় উকুনের সমস্যা আছে তারা একটি ছোটো পেঁপে বিলিন্ডারে মিশ করে বা মিহি করে সাথে টক দই মিশিয়ে মাথায় দিলে উকুনের বংশ মাথা থেকে খুবই দ্রুতই পালাবে ।এবং এই টক দই ও পেঁপে একসাথে মিশিয়ে চুলে দিলে চুলের গোড়া শক্ত হয়।  চুলের শাইনিং ভাব বজায় রাখতে  শ্যাম্পুর সাথে পেঁপে মেশানো হয় । আর এই পেঁপে মেশানো শ্যাম্পু চুলের জন্য খুবই উপকারী ।



রুপ চর্চায় পেঁপের ব্যবহার ঃ

ব্রনের সমস্যা দূর করতে পেঁপে খুবই কার্য্যকরী । অনেকেরই মুখে ব্রণের সমস্যা থাকে । যাদের মুখে ব্রনের সমস্যা আছে অল্প কয়েকদিনেই সারিয়ে তুলতে পারেন মুখের ব্রণ ।পাকা পেঁপে , টকদই ও মধু একসাথে মিশিয়ে নিয়মিত মুখে মাখলে ব্রনের সমস্যার সমাধান হয় দ্রুত । এবং মুখের লাবন্য বজায় রাখতে সহায়তা করে । আর এইসকল সমস্যা সমাধান হতে সাহায্য করে পেপেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ।

হার্টের সমস্যায় পেঁপে ঃ

স্বাস্থবিদরা বলেছেন যাদের  হার্টের সমস্যা ও ডায়াবেটিসের সমস্যা একই সাথে দুটো সমস্যায় আছে  তারা প্রতিদিন নিয়ম করে একবাটি পেঁপে খেলে অনেকটায় আরগ্য লাভ করে । পেপেতে থাকা  অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি , ভিটামিন ই , ও ভিটামিন এ থাকায় শরিরে কোলেস্টেরল এর মাত্রা কমাতে সহায়তা করে যার ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুকি অনেকটায় কমে যায় । 

কোলেস্টেরল কমায় পেঁপে ঃ

কোলেস্টেরল নিয়ন্ত্রনে রাখতে পেঁপে খুবই কার্যকরি একটি ফল । পেপেতে একেবারেই কোনো ক্যালরি নেই তবে ফাইবার আছে প্রচুর পরিমানে ,যাদের কোলেস্টেরল এর সমস্যা আছে তারা প্রতিদিন নিয়ম করে একবাটি করে পাকা পেঁপে খেলে ভালো ফল পাবেন । 


এতোসব উপাকারের পরেও কিন্তু কাচা পেপের বিশেষ কিছু গুন রয়েছে জানুন  ঃ

কাচা পেপের উপকারিতা ঃ

কাচা পেপেতে রয়েছে প্রচুর পরিমানে এনজাইম । যা আমাদের শরিরের জন্য খুবই উপাকারি । কাচা পেঁপেতে রয়েছে যে সকল উপাদান ।
  • পাইপাইন
  • কেমোপেইন
  • সাইমোপ্যাপিন
  • প্যাপিন
এই সকল উপাদান গুলো আমাদের শরিরে প্রবেশ করলে আমাদের শরিরের কার্বোহাইড্রেট ও প্রোটিন চর্বি দূর করতে খুবই কার্য্যকরি ভূমিকা পালন করে ।

এছাড়াও কাচা পেঁপে আমাদের দেহের জন্য যে সকল উপকার করে - অস্টিও ,হাঁপানি ও আর্থারাইটিস সহ বিভিন্ন জটিল রোগ নিরময়ে পেঁপে বেশ কার্য্যকরি ভূমিকা পালন করে ।

পিরিয়োডের সময় কষ্ট লাঘব করে পেঁপে
মেয়েদের পিরিয়োডের সময় অর্থাৎ পিরিয়োডের সময়কাল এই কয়টা দিন পেপের পাতার রস খেলে ক্র্যাম্প ও যন্ত্রনা থেকে মুক্তি দিতে পেঁপে খুবই কার্য্যকরি । পেঁপে পাতাতে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপার্টিজ যা শরিরের ভিতরের প্রদাহ কমাতে সাহায্য করে এবং হরমোনাল ইম্ব্যালেন্স সহ নানান সমস্যা দূর করে । 

আরও পড়ুন - পেয়ারা খাওয়ার উপকারিতা ও পেয়ারার পুষ্টিগুন

Post a Comment

0 Comments

Ads 4